Anji Khad Bridge:নতুন দিগন্ত তৈরি করতে চলেছে বন্দে ভারত, চলবে দেশের প্রথম ঝুলন্ত সেতুতে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রতিদিন দেশের কোটি কোটি মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে ভারতীয় (Indian Railways) রেলের ওপর নির্ভরশীল।(Anji Khad Bridge) হাজার হাজার রেলস্টেশন থেকে হাজার হাজার ট্রেন প্রতিদিন এই লাখ লাখ মানুষকে তাদের গন্তব্যে নিয়ে যায়। এই বিশাল চাহিদার কথা মাথায় রেখে ভারতীয় রেলওয়ে এখন ভারতীয় নাগরিকদের জন্য গণপরিবহনের মেরুদণ্ড।

ভারতীয় রেলের উপর সাধারণ যাত্রীদের বিপুল নির্ভরতার কথা মাথায় রেখে রেলওয়ের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়। ভারতীয় রেলের লক্ষ্য রেল পরিষেবাগুলিকে আধুনিক করার পাশাপাশি আধুনিকীকরণ করা। আর এসবের ফল বন্দে ভারত  (Vande Bharat) এক্সপ্রেস।

👉এপ্রিলে রেশনে থাকছে রমজান উপহার, চিনি থেকে ময়দা! জেনে নিন কী কী পাবেন

ভারতীয় প্রযুক্তিতে নির্মিত বন্দে ভারত এক্সপ্রেস প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে। (Anji Khad Bridge)সেভাবেই নতুন দিগন্ত তৈরি করতে চলেছে দেশীয় প্রযুক্তির এই দ্রুতগতির ট্রেন। দেশের প্রথম ঝুলন্ত রেল সেতুতে চলবে এই ট্রেন। মে মাসে আঞ্জি খাদ সেতুর নির্মাণ কাজ শেষ হতে পারে। এই সেতুটি একটি স্তম্ভের উপর দাঁড়িয়ে আছে।

👉 রাজ্য সরকারের নতুন পদক্ষেপে 6 লক্ষ কৃষকের মুখে হাসি, খুশির হাওয়া (Farmer)

একটি স্তম্ভের উপর দাঁড়িয়ে থাকা এই সেতুটি জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় অবস্থিত। এর উপরে, ট্রেনটি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে চলতে পারে। এই সেতুটি ১৫ মিটার চওড়া। মূল স্প্যানটি ২৯০ মিটার এবং সেতুটির মোট দৈর্ঘ্য ৪৭৩.২৫ মিটার। স্তম্ভটি ভিত্তি থেকে ১৯৩ মিটার উচ্চতায় অবস্থিত। এই সেতুটি যে পিয়ারে দাঁড়িয়ে আছে সেটি নদীর ৩৩১ মিটার নীচে পৌঁছেছে।

Anji Khad Bridge

এই ঝুলন্ত সেতুটি তৈরি করতে ৯৬ টি তারের প্রয়োজন ছিল। প্রতিটি তারের দৈর্ঘ্য ৮২ মিটার থেকে ২৮৫ মিটার। (Anji Khad Bridge) ৪০ কেজি বিস্ফোরক সেতুটি উড়িয়ে দিতে অক্ষম এবং সেতুটি ঘন্টায় ২৩১ কিমি বেগেও অক্ষত থাকবে। ভূমিকম্প হলেও এই সেতু অক্ষত থাকবে বলেও দাবি করা হচ্ছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভারতকে প্রতিশ্রুতি দিয়েছেন যে জম্মু ও কাশ্মীরে রেলওয়ে চালানো হবে, ভারত যদি রেলপথে চলে যায় তবে এই পথ দিয়েই যাবে। এই পথ দিয়ে বন্দে ভারত চলতে শুরু করলে, বন্দে ভারতের জন্য একটি নতুন দিগন্ত তৈরি হবে।

আরও পড়ুন »   The Physical Kissing Machine:বাজারে এলো চুমুর মেশিন! দূরে বসেও মোবাইলে পাঠান চুম্বন, অনুভূতি একই, জেনে নিন ৷

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉 🔥 যুক্ত হন

🔥 আরও পড়ুন: 👇👇👇 

👉বড়ো আপডেট EPFO-র সুদ নিয়ে!মুখে হাসি ফুটবে সরকারি-বেসরকারি কর্মীদের,এখনই দেখে নিন।

👉Post Office Scheme:সুখবর সুদ বাড়াল কেন্দ্র! দ্বিগুণ টাকা পোস্ট অফিসের এই স্কিমে

👉 Modi Sarkar:মোদী জমানায় প্রায় দ্বিগুণ মাথাপিছু বেড়েছে আয়,কতগুণ জানেন? জানলে অবাক হবেন।

👉প্যান এবং আধার লিঙ্কিং অনলাইনের জন্য কীভাবে ১০০০ টাকা দিতে হয়? ৩১ মার্চের পর কী ঘটবে, জানা আছে?

👉Duare Sarkar Camp 2023-পয়লা এপ্রিল থেকে দুয়ারে সরকার ক্যাম্প চালু, কি কি প্রকল্পের সুবিধা মিলবে?

Leave a Comment

ফলো পেজ

G-news