Goverment Scheme: আপনার মেয়ে পাবে ৫০ হাজার টাকা, শুধুমাত্র এই শর্তটি পূরণ করতে হবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Goverment Scheme: সমাজ স্পষ্টতই পুত্র ও কন্যাকে সমান বিবেচনা করার কথা বলে, কিন্তু যখন শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, যত্ন এবং অন্যান্য সুযোগ-সুবিধাগুলির কথা আসে, কখনও কখনও কিছু জায়গায় বৈষম্য স্পষ্টভাবে দৃশ্যমান হয়৷এই বিষয়গুলি বিবেচনা করে এবং পরিসংখ্যানগত তথ্যের ভিত্তিতে, সরকার মেয়েদের জন্য অনেকগুলি প্রকল্প চালু করেছে৷ তাদের লক্ষ্য ছোট মেয়েদের শিক্ষা ও স্বাস্থ্য থেকে শুরু করে নারীর অর্থনৈতিক উন্নয়ন। নিউজ 18 হিন্দি আপনাকে গত কয়েক সপ্তাহ ধরে এই ধরনের স্কিম সম্পর্কে তথ্য দিচ্ছে। আসুন আজ জেনে নেই রাজস্থান সরকারের রাজশ্রী প্রকল্প সম্পর্কে।

মেয়েরা যাতে তাদের পড়াশোনা চালিয়ে যায় তা নিশ্চিত করার লক্ষ্যে ২০১৬ সালের জুন মাসে রাজস্থানের মুখ্যমন্ত্রী রাজশ্রী যোজনা চালু করেছিলেন। এই প্রকল্পের অধীনে, পিতামাতা বা অভিভাবকদের তাদের মেয়েদের লালন-পালনের জন্য ৫০,০০০ টাকা পর্যন্ত সহায়তা দেওয়া হয়।

শর্ত হল যে মেয়েটি ১ জুন, ২০১৬ এর পরে জন্মগ্রহণ করতে হবে এবং তাকে রাজস্থানের বাসিন্দা হতে হবে। এ ছাড়া মায়ের জন্য ভামাশা কার্ড থাকাও জরুরি।

জননী সুরক্ষা যোজনা (JSY) এর সাথে নিবন্ধিত একটি বেসরকারী বা সরকারী প্রতিষ্ঠানে সন্তানের জন্ম হতে হবে। এছাড়াও, একটি পরিবারে শুধুমাত্র দুটি মেয়েই এই প্রকল্পের সুবিধা পেতে পারে। তবে তৃতীয় কন্যার জন্য অভিভাবকরা প্রথম দুই কিস্তি নিতে পারবেন।

সন্তানের দ্বাদশ শ্রেণী ও কলেজে ভর্তির শংসাপত্র, বাবা-মা বা অভিভাবকের আধার কার্ড, তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ, দুই সন্তানের সাথে সম্পর্কিত স্ব-ঘোষণা ফর্ম, মমতা কার্ড, স্কুলে ভর্তির শংসাপত্র, দ্বাদশ শ্রেণির মার্কশিট, মোবাইল নম্বর, পাসপোর্ট। আপনাকে সময়ে সময়ে সাইজের ছবি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবুকের মতো গুরুত্বপূর্ণ নথিগুলি সরবরাহ করতে হবে।

রাজশ্রী স্কিমের অধীনে, ছয়টি কিস্তিতে টাকা পাওয়া যায়।

পিতামাতারা তাদের মেয়ের জন্ম থেকে ১২ তম শ্রেণী পাশ না হওয়া পর্যন্ত শিক্ষা, স্বাস্থ্য এবং যত্নের জন্য ৫০,০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পান। কন্যা সন্তানের জন্মের জন্য প্রথম কিস্তি দেওয়া হয়, যা ২৫০০ টাকা। দ্বিতীয় কিস্তিও ২৫০০ টাকা, যা শিশুর প্রথম জন্মদিনে অর্থাৎ 1 বছরের জন্য সমস্ত প্রয়োজনীয় টিকা সম্পন্ন করার পরে দেওয়া হয়।

আরও পড়ুন »   রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য সুখবর  প্রতি মাসে ১৫০০ টাকা করে পাবেন, বিস্তারিত জানতে ক্লিক করুন | Yuvashree Prakalpa Apply online 2023

তৃতীয় কিস্তিতে ৪,০০০ টাকা দেওয়া হয় যা যেকোনো সরকারি স্কুলে প্রথম শ্রেণীতে ভর্তির জন্য দেওয়া হয়। চতুর্থ কিস্তিতে ৫,০০০ টাকা দেওয়া হয় যা ষষ্ঠ শ্রেণীতে ভর্তির জন্য দেওয়া হয়। পঞ্চম কিস্তি দেওয়া হয় যখন সে দশম শ্রেণীতে ভর্তি হয়। তারপর তাকে ১১,০০০ টাকা দেওয়া হয়। এবং শেষ কিস্তি, ২৫,০০০ টাকা ষষ্ঠ কিস্তি হিসাবে প্রদান করা হয় যা দেওয়া হয় যখন কন্যা একটি সরকারি স্কুলে ১২ তম শ্রেণীতে ভর্তি হয়।

রাজশ্রী স্কিম থেকে আর্থিক সাহায্য পেতে কীভাবে আবেদন করবেন?

রাজশ্রী যোজনা থেকে সুবিধা পেতে আবেদন প্রক্রিয়া অনলাইন এবং অফলাইন উভয়ভাবেই করা যেতে পারে। আপনি যদি অনলাইনে আবেদন করতে চান তাহলে জনকল্যাণ পোর্টালে যান: https://jankalyan.rajasthan.gov.in/ এবং রাজশ্রী যোজনা ট্যাবে ক্লিক করুন এবং আবেদন করুন। লগ ইন করতে হবে। মেয়ের জন্ম শংসাপত্র নম্বর, ভামাশাহ কার্ড নম্বর এবং আধার কার্ড নম্বরের মতো যা কিছু জিজ্ঞাসা করা হয় তা প্রদান করুন। প্রয়োজনীয় নথি আপলোড করার পরে, পর্যালোচনা করুন এবং জমা দিন।

Goverment Scheme
Goverment Scheme

অফলাইন প্রক্রিয়ার অধীনে, আপনি রাজস্থানের যেকোনো সরকারি হাসপাতালে আবেদন করতে পারেন। আপনাকে আপনার জেলা বা তালুকের জন্য মনোনীত স্বাস্থ্য কর্মকর্তার সাথে যোগাযোগ করতে হবে। অথবা আপনি জেলা পরিষদ, কালেক্টর অফিস, গ্রাম পঞ্চায়েত বা শিক্ষা অফিসারের সাথেও যোগাযোগ করতে পারেন।

আবেদনপত্র নিন, সঠিক তথ্য পূরণ করুন, প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করুন এবং সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে জমা দিন। মুখ্যমন্ত্রী রাজশ্রী যোজনা সম্পর্কিত তথ্যের জন্য, আপনি হেল্পলাইন নম্বর 18001806127 টোল ফ্রি নম্বরে যোগাযোগ করে জিজ্ঞাসা করতে পারেন অথবা আপনি আপনার অভিযোগও নথিভুক্ত করতে পারেন।

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

🔥 আরও পড়ুন: 👇👇👇 

👉Solar Aata Chakki: এবার বিনামূল্যে সোলার আটা চাক্কি পাবেন মহিলারা, জেনে নিন আবেদন প্রক্রিয়া

আরও পড়ুন »   গতকাল থেকেই ব্যাংক অ্যাকাউন্টে ঢুকছে কেন্দ্র সরকারের দেওয়া ১.৩০ লাখ টাকা! আপনিও কি পেলেন? জেনে নিন এভাবে!

👉কি শান্তি! পোস্ট অফিসের এই স্কিমে মাত্র ১০০ টাকা বিনিয়োগ করুন, ৬.৭% উপার্জন সহ একটি বাম্পার লোন পান৷

👉 Mutual Fund: আপনি যদি কম সময়ে এবং কম ঝুঁকিতে বাম্পার রিটার্ন চান, তাহলে এই স্কিমে বিনিয়োগ করুন।

👉প্যান এবং আধার লিঙ্কিং অনলাইনের জন্য কীভাবে ১০০০ টাকা দিতে হয়? ৩১ মার্চের পর কী ঘটবে, জানা আছে?

👉Post Office: এই স্কিমে টাকা জমা করলেই প্রতি মাসে পাবেন ৫ হাজার টাকা,জেনে নিন স্কিমটি।

Leave a Comment

ফলো পেজ

G-news