Post Office Scheme:সুখবর সুদ বাড়াল কেন্দ্র! দ্বিগুণ টাকা পোস্ট অফিসের এই স্কিমে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনি যদি পোস্ট অফিসের একটি ভাল স্কিমে (Post Office Scheme) টাকা জমা করার কথা ভাবছেন তবে আপনার জন্য দুর্দান্ত সুযোগ। ভারতীয় পোস্ট অফিস একটি নতুন স্কিম নিয়ে এসেছে যেখানে বিনিয়োগ আগের স্কিমগুলির থেকে ভাল রিটার্ন দেয়৷ আপনি যদি এই স্কিমে টাকা বিনিয়োগ করেন, তাহলে টাকা ১২০ মাসের পরিবর্তে ১১৫ মাসে দ্বিগুণ হবে।

সোশ্যাল মিডিয়ার এই যুগে যেখানে সর্বদা অর্থ পরিচালনা করা হয়, লোকেরা একটি নির্ভরযোগ্য স্কিম খুঁজছে যেখানে তারা নিরাপদে সঞ্চয় করতে পারে। পোস্ট অফিস বা ব্যাঙ্কের অনেকগুলি স্কিম রয়েছে যা মানুষকে নিরাপদ সঞ্চয় প্রদান করে।

👉এপ্রিলে রেশনে থাকছে রমজান উপহার, চিনি থেকে ময়দা! জেনে নিন কী কী পাবেন

মানুষ এখানে নিরাপদে তাদের সঞ্চয় রাখতে পারে। এই ধরনের ঝুঁকিমুক্ত সঞ্চয় এবং বিপুল পরিমাণ সুদ অবিলম্বে পাওয়া গেলে কোন প্রশ্ন নেই। সম্প্রতি পোস্ট অফিস এমন একটি স্কিম ঘোষণা করেছে যেখানে টাকা জমা করলেও বিপুল পরিমাণ সুদ পাওয়া যায়।

কি এই স্কিম?

ভারতীয় ডাক বিভাগের এই প্রকল্পের নাম কিষাণ বিকাশ পাত্র (KVP)। গত শুক্রবার কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে সুদের হার বাড়িয়েছে।

যেহেতু এই স্কিমে ত্রৈমাসিক ভিত্তিতে সুদ দেওয়া হয়, তাই সরকার এপ্রিল থেকে জুন মাসের জন্য সুদের হার 30 বেসিস পয়েন্ট বাড়িয়েছে। বর্তমানে কিষাণ বিকাশ পত্র ৭.৫শতাংশ সুদ পাচ্ছে। চলতি মাসের ১ এপ্রিল থেকে নতুন সুদের হার কার্যকর হবে।

এই স্কিমে বিনিয়োগ করলে আগের থেকে বেশি লাভ পাওয়া যাবে। ২০২৩সালের জানুয়ারিতে, সরকার কিষাণ বিকাশ পত্রকে ১২৩ থেকে ১২০ মাসে বাড়িয়েছিল। কিন্তু এখন তা ১২০মাসের পরিবর্তে ১১৫ মাস হয়েছে। অর্থাৎ, এখন আপনার টাকা দ্বিগুণ হওয়ার জন্য আপনাকে ১২০ মাস অপেক্ষা করতে হবে না, আপনার টাকা ১১৫মাসে দ্বিগুণ হবে।

👉UPI New Rules:লেনদেনে আসছে বড়ো পরিবর্তন, নতুন নিয়মে খসবে বাড়তি টাকা

আরও পড়ুন »   Mutual Fund: আপনি যদি কম সময়ে এবং কম ঝুঁকিতে বাম্পার রিটার্ন চান, তাহলে এই স্কিমে বিনিয়োগ করুন।

আপনি কিষাণ বিকাশ পত্র স্কিমে ১০০ টাকার গুণে বিনিয়োগ করতে পারেন। এই ক্ষেত্রে, কোন সর্বোচ্চ বিনিয়োগ সীমা নেই. আপনি যত খুশি বিনিয়োগ করতে পারেন, তবে আপনি ন্যূনতম ১০০০ টাকা দিয়ে কিষাণ বিকাশ পত্র প্রকল্পে বিনিয়োগ শুরু করতে পারেন। আপনি একটি যৌথ অ্যাকাউন্ট খুলেও এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে মনোনীত সুবিধাও রয়েছে।

এই স্কিমে বিনিয়োগ কারীর বয়স সর্বনিম্ন ১০ বছর বয়স থেকে আবেদন করতে পারে। এছাড়াও এর কম বয়সীদেরও একাউন্ট খোলা যেতে পারে। কোনো প্রাপ্তবয়স্ক মানুষ তার হয়ে একাউন্টটি খুলতে পারেন, কিন্তু নাবালকের ১০ বছর পূর্ণ হলেই সেই অ্যাকাউন্টটি তার নামে স্থানান্তরিত করা হবে।

Post Office Scheme

আপনি যদি H স্কিমে অর্থ বিনিয়োগ করতে চান তবে আপনাকে প্রথমে এটির জন্য অ্যাকাউন্ট খুলতে হবে। এখানে একাউন্ট খোলা খুবই সহজ। এর জন্য একটি আবেদনপত্র পূরণ করতে হবে। (Post Office Scheme)এর জন্য, পোস্ট অফিস আপনাকে একটি আবেদনপত্র দেবে যেখানে আপনাকে সঠিক তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে এবং নগদ বা চেক জমা দিতে হবে। এর সাথে আপনার পরিচয়পত্র লাগবে।

অর্থ সহ আবেদন পত্রটি জমা করার পর পোস্ট অফিস থেকে আপনাকে একটা সংশাপত্র দেওয়া হবে। পোস্ট অফিসে নিরাপদ বিনিয়োগের কারণে বহু সংখ্যক মানুষ বর্তমানে ব্যাংকের সঙ্গে সঙ্গে পোস্ট অফিসেও তাদের সঞ্চিত অর্থ সঞ্চয় করে রাখে।

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉 🔥 যুক্ত হন

🔥 আরও পড়ুন: 👇👇👇 

👉বড়ো আপডেট EPFO-র সুদ নিয়ে!মুখে হাসি ফুটবে সরকারি-বেসরকারি কর্মীদের,এখনই দেখে নিন।

👉High Return Savings Scheme:শুধু সুদ থেকেই ৫ বছরে আয় হবে ৬ লাখ টাকা, জানুন সেরা ঠিকানা

👉 Modi Sarkar:মোদী জমানায় প্রায় দ্বিগুণ মাথাপিছু বেড়েছে আয়,কতগুণ জানেন? জানলে অবাক হবেন।

আরও পড়ুন »   কি শান্তি! পোস্ট অফিসের এই স্কিমে মাত্র ১০০ টাকা বিনিয়োগ করুন, ৬.৭% উপার্জন সহ একটি বাম্পার লোন পান৷

👉প্যান এবং আধার লিঙ্কিং অনলাইনের জন্য কীভাবে ১০০০ টাকা দিতে হয়? ৩১ মার্চের পর কী ঘটবে, জানা আছে?

👉Duare Sarkar Camp 2023-পয়লা এপ্রিল থেকে দুয়ারে সরকার ক্যাম্প চালু, কি কি প্রকল্পের সুবিধা মিলবে?

Leave a Comment

ফলো পেজ

G-news