Eid 2023 ভারতে ঈদ কবে,সৌদিতে দেখে গেল চাঁদ! ঈদের নামাজের দিন তারিখ দেখুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Eid 2023 ভারতে অনুষ্ঠানের দিন কবে! কবে দেখা যাবে ঈদের চাঁদ? পশ্চিমবঙ্গ সহ সমগ্র ভারতে মুসলিম সম্প্রদায়ের প্রায় সবাই রোজা রেখে সংযম পালন করে। ঈদ  একটি পবিত্র উৎসব। রমজান মাস জুড়ে রোজা রাখার পর সারা বিশ্বের মুসলমানরা অর্ধচন্দ্র দেখার অপেক্ষায় থাকে।

সেই চাঁদ প্রথম দর্শন করেই ঈদ-অল ফিতর বা মিঠি ঈদ উদযাপন করা হয়। ইসলামিক ক্যালেন্ডারের দশম মাসের প্রথম দিনেই ঈদ পালন করা হয়, যার নাম শাওয়াল। যদিও ভারতে চাঁদ দেখার সঠিক সময় এখনও নিশ্চিত করে বলা হয়নি। ঈদের চাঁদ কবে দেখা যাবে, সেই  প্রতীক্ষায় সকলেই। ইতিমধ্যেই রাজ্যে আগামীকাল থেকে শুরু হচ্ছে Eid Ul Fitr উপলক্ষ্যে ছুটি।

👉 Sishu Sathi Scheme : রাজ্যে শিশুদের জন্য চালু হলো নতুন প্রকল্প, কি কি সুবিধা পাবেন? ক্লিক করে বিস্তারিত জানুন

বাংলার আবহাওয়া দফতর চাঁদ দেখার তারিখ নিয়ে একটি বড় আপডেট দিয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ২১ এপ্রিল শুক্রবার চাঁদ দেখা যাবে। সে বিচারে শনিবার ঈদুল ফিতর উদযাপিত হবে। অন্যদিকে, সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের হিসাব অনুযায়ী, ঈদ উদযাপিত হওয়ার কথা ছিল ২১ এপ্রিল অর্থাৎ শুক্রবার।

Eid 2023 ভারতে ২২ এপ্রিলে হবার সম্ভাবনা!

তবে, শনিবার এটি বিলম্বিত হতে চলেছে বলে সংস্থার টুইট অনুসারে। ইসলামিক ক্যালেন্ডার অনুসারে, রমজান মাস ২৯ বা ৩০ দিন স্থায়ী হয়। এই আরবি মাস চাঁদ দেখার উপর নির্ভর করে। দুবাইয়ের ইন্টারন্যাশনাল সেন্টার ফর অ্যাস্ট্রোনমি দাবি করেছে, বৃহস্পতিবার চাঁদ দেখার সম্ভাবনা কম। এ কারণে তাদের দিন পিছিয়ে যেতে পারে বলে আগেই ইঙ্গিত দেওয়া হয়েছিল।

কিন্তু একটি টুইট বার্তায় জানা গেছে যে, বৃহস্পতিবার বৈঠকে সংযুক্ত আরব আমিরশাহীর চাঁদ দেখা কমিটি ঈদের চাঁদ দেখেছে। সুতরাং আজ শুক্রবার সৌদিতে পালিত হচ্ছে পবিত্র ঈদ। গতকাল ২০ এপ্রিল সৌদিতে শাওয়ালের চাঁদ দেখা গিয়েছে। অর্থাৎ ২১ এপ্রিল, শুক্রবারের দিনই সউদি আরবে পালিত হচ্ছে পবিত্র ঈদ। এছাড়া অন্যান্য দেশ হিসেবে কাতার, বাহরিন, কুয়েত, সংযুক্ত আরব আমিরশাহিতে আজ শুক্রবার Eid Ul Fitr পালিত হচ্ছে।

আরও পড়ুন »   Pan Card Aadhaar Card Link– আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক না করলে বন্ধ হবে ব্যাংক অ্যাকাউন্ট? গুরুত্বপূর্ণ আপডেট দেখুন।

তার মানে হচ্ছে, গতকাল বৃহস্পতিবার ২০ এপ্রিল তারিখ ছিল ১৪৪৪ হিজরির রমজানের শেষ দিন অর্থাৎ ২৯ তম দিন। ইতিমধ্যেই মালয়েশিয়া আর সিঙ্গাপুরে কবে হবে Eid 2023, তা জানিয়ে দেওয়া হয়েছে। এই দুই জায়গাতেই ২২ এপ্রিল অর্থাৎ শনিবার পালিত হতে চলেছে খুশির ইদ। এছাড়া মরোক্কোতেও শনিবারেই পালিত হচ্ছে ইদ উল ফিতর।

Eid 2023

২০২৩ সালের ঈদের ছুটি শনিবার দিল্লির স্কুলগুলিতেও ঘোষণা করা প্রায় নিশ্চিত। যদিও এখনও সবকিছু চাঁদ দেখার উপর নির্ভর করে। প্রশ্ন উঠেছে, সৌদি আরবে আজ চাঁদ দেখা যাওয়ায় ভারত, বাংলাদেশ ও পাকিস্তানে কবে ঈদ উদযাপিত হবে? এসব দেশে সাধারণত সৌদি আরবের একদিন পরই ঈদের চাঁদ দেখা যায়। প্রশ্ন উঠেছে সবার মনে।

সেক্ষেত্রে ভারত, বাংলাদেশ, পাকিস্তানে কবে চাঁদ দেখা যাবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে শুক্রবার নাকি শনিবার। তবে এখন পর্যন্ত পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার এই সব দেশেই চাঁদ দেখা যাবে। সেক্ষেত্রে শনিবার 2023 সালের শুভ ঈদ উদযাপিত হবে। এই ঈদটা সবাই খুব আনন্দে কাটান। পরিবার, বন্ধু, আত্মীয়দের সাথে উপভোগ করুন!

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉 🔥 যুক্ত হন

🔥 আরও পড়ুন: 👇👇👇 

👉বড়ো আপডেট EPFO-র সুদ নিয়ে!মুখে হাসি ফুটবে সরকারি-বেসরকারি কর্মীদের,এখনই দেখে নিন।

👉Post Office Scheme:সুখবর সুদ বাড়াল কেন্দ্র! দ্বিগুণ টাকা পোস্ট অফিসের এই স্কিমে

👉 Modi Sarkar:মোদী জমানায় প্রায় দ্বিগুণ মাথাপিছু বেড়েছে আয়,কতগুণ জানেন? জানলে অবাক হবেন।

👉প্যান এবং আধার লিঙ্কিং অনলাইনের জন্য কীভাবে ১০০০ টাকা দিতে হয়? ৩১ মার্চের পর কী ঘটবে, জানা আছে?

👉Duare Sarkar Camp 2023-পয়লা এপ্রিল থেকে দুয়ারে সরকার ক্যাম্প চালু, কি কি প্রকল্পের সুবিধা মিলবে?

Leave a Comment

ফলো পেজ

G-news