Motor Vehicle Act:আপনার নামে ভুল করে ই-চালান আসলে কি করবেন,দেখে নিন পুরো পদ্ধতি - UtopiaBangla-A different flavor of news - Bangla

Join Whatsapp Group

Join Telegram Group

Motor Vehicle Act:আপনার নামে ভুল করে ই-চালান আসলে কি করবেন,দেখে নিন পুরো পদ্ধতি

গাড়ি চালানো বা গাড়ি নিয়ে বাড়ি থেকে বের হওয়ার সময় প্রত্যেককে ট্রাফিক নিয়ম মেনে চলতে হবে। এই নিয়ম না মানলে মোটরযান আইন (Motor Vehicle Act) অনুযায়ী গাড়ির চালক বা মালিককে জরিমানা হিসেবে মোটা অঙ্কের টাকা দিতে হয়। (wrong traffic challan) ট্রাফিক নিয়মের বিরুদ্ধে গাড়ি চালানোর জন্য এখন (E-Challan)ফিরে এসেছে।

আগে ট্রাফিক পুলিশকে সামনে দেখে মোটরসাইকেল চালক বা মোটরসাইকেল চালকরা অন্য রাস্তা নিয়ে পালিয়ে যায়। কিন্তু এখন ই-চালান পদ্ধতি চালু হওয়ায় গাড়ি ও নম্বর প্লেটের ছবি তোলা এবং আইন লঙ্ঘনের বিষয়ে মোবাইলে বার্তা পাঠানো হচ্ছে। তাই ই-চালান ব্যবস্থা চালু হওয়ার পর ট্রাফিক নিয়ম লঙ্ঘন থেকে রেহাই নেই।

এছাড়াও বিভিন্ন চাকরি,সরকারি প্রকল্প,শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Utopiabangla.in-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের Telegram গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।

👉Post Office Scheme: আবেদন করুন  পোস্ট অফিসের এই স্কিমে, আর পেয়ে যান ৫০ লক্ষ টাকা পর্যন্তের আর্থিক সুবিধা।

তবে এই ই-চালান পাঠানোর ক্ষেত্রে এমনত হতে পারে, যে আপনাকে পাঠানো ই-চালান ভুল। এমন ঘটনার সম্মুখীন হলে কি করবেন? নিরুপায় হয়ে ফাইন ভরবেন নাকি, এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবেন। ফাইন দিয়ে দেওয়া খুব সহজ বিষয়, তবে এই রকম ভুল হলে তার বিষয়ে নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য উপায় রয়েছে। সুতরাং নিরুপায় হয়ে ফাইন ভরার প্রয়োজন নেই যদি আপনি নির্দোষ হয়ে থাকেন।

ভুল ই-চালানের বিরুদ্ধে নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য প্রথমেই যেতে হবে কেন্দ্রীয় সরকারের সড়ক ও পরিবহণ দফতরের এই ওয়েবসাইটে echallan.parivahan.gov.in/gsticket/ ওয়েবসাইটে।

Motor Vehicle Act

এই ওয়েবসাইটে লগইন করার পর একটি ডায়লগ বক্স থাকবে। যেখানে নিজের নাম, ফোন নম্বর, ইমেইল, চালান নম্বর, ভেহিকেল বা ড্রাইভিং লাইসেন্স নম্বর, চালান কোন রাজ্যের, চালান কোন এলাকার, চালান ইস্যু করার কারণ এবং আপনার ই-চালান কেন ভুল তা লিখে পাঠাতে হবে। এর পাশাপাশি একটি ছবি তুলে পাঠাতে হবে চালানের। তারপর তা সাবমিট করে দিতে হবে।(wrong traffic challan) অভিযোগ জানানোর পর তা সংশ্লিষ্ট ট্রাফিক অফিসে পাঠানো হবে এবং যদি আপনার দাবি সত্য হয় তাহলে ই-চালান বাতিল করা হবে।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Utopiabangla.in-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের Telegram গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉 🔥 যুক্ত হন

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Motor Vehicle Act:আপনার নামে ভুল করে ই-চালান আসলে কি করবেন,দেখে নিন পুরো পদ্ধতি।

👉 Modi Sarkar:মোদী জমানায় প্রায় দ্বিগুণ মাথাপিছু বেড়েছে আয়,কতগুণ জানেন? জানলে অবাক হবেন।