Lost Aadhaar Card :আধার কার্ড হারিয়ে গিয়েছে? কি করবেন! জেনে নিন বিস্তারিত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড। এটি একটি পরিচয় প্রমাণও। (Lost Aadhaar Card) বর্তমানে রেশন কার্ড, প্যান কার্ড, অন্যান্য নথি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা বাধ্যতামূলক। সহজ কথায়, আধার কার্ড ছাড়া জীবন থামানো যায় না। এই পরিস্থিতিতে যদি কারও আধার হারিয়ে যায়, তবে চিন্তা হওয়া স্বাভাবিক। মানুষ বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারে।

তবে চিন্তার কোনো কারণ নেই। হারিয়ে গেলে বা নষ্ট হলে আধার কার্ড পুনরায় তৈরি করা যেতে পারে। UIDAI এই কাজে সাহায্য করে। এর জন্য বিশেষ জগিং করার দরকার নেই। এই পরিষেবা ঘরে বসে অনলাইনে পাওয়া যায়। তাই যদি আধার হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায় তাহলে আপনাকে ‘পিভিসি আধার কার্ড’ অর্ডার করতে হবে। PVC অর্থাৎ পলিভিনাইল ক্লোরাইড কার্ড হল এক ধরনের প্লাস্টিক কার্ড, যার উপর আধার কার্ডের সমস্ত তথ্য মুদ্রিত থাকে।

👉 Sishu Sathi Scheme : রাজ্যে শিশুদের জন্য চালু হলো নতুন প্রকল্প, কি কি সুবিধা পাবেন? ক্লিক করে বিস্তারিত জানুন

কত টাকা খরচ হবে?

নতুন পিভিসি কার্ড পেতে আপনাকে খরচ করতে হবে মাত্র ৫০ টাকা। পিভিসি আধার কার্ডে সুরক্ষিত QR কোড, হলোগ্রাম, মাইক্রো টেক্সট, ইস্যু তারিখ, কার্ড প্রিন্ট এবং অন্যান্য তথ্য রয়েছে।

অনলাইনে আবেদন করার পদ্ধতি: প্রথমে ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in –এ যেতে হবে। এবার ‘মাই আধার’ বিভাগে গিয়ে ‘অর্ডার আধার পিভিসি কার্ড’ অপশনে ক্লিক করতে হবে। লিখতে হবে আধার ১২ ডিজিটের নম্বর বা ১৬ ডিজিটের ভার্চুয়াল আইডি বা ২৮ ডিজিটের আধার এনরোলমেন্ট আইডি।(Lost Aadhaar Card) সিকিউরিটি কোড বা ক্যাপচা পূরণ করতে হবে। ওটিপি-র জন্যে ‘সেন্ড ওটিপি’-তে ক্লিক করতে হবে। মোবাইলে ওটিপি এলে সেটা পূরণ করতে হবে নির্ধারিত স্থানে। সেটা সাবমিট করলেই পিভিসি কার্ডের পূর্বরূপ স্ক্রিনে চলে আসবে। এ-বার পেমেন্ট অপশনে ক্লিক করতে হবে। সেখানে ৫০ টাকা জমা দিলে পিভিসি কার্ডের অর্ডার সম্পূর্ণ হবে। কিছু দিনের মধ্যেই ইউআইডিএআই স্পিড পোস্টের মাধ্যমে বাড়িতে পৌঁছে দেবে কার্ড।

আরও পড়ুন »   Free Aadhaar Update: আধার আপডেট সম্পূর্ণ ফ্রি,১ টাকা ও লাগবে না! শেষ তারিখ কবে, ক্লিক করে বিস্তারিত জেনে নিন

অফলাইনে আবেদন করার পদ্ধতি:

অনলাইনে করতে না চাইলে অফলাইনেও গোটা প্রক্রিয়াটা সহজেই সম্পন্ন করা যায়। এর জন্য বেস সেন্টারে যেতে হবে। সেখান থেকেও নতুন আধার কার্ড তৈরি করা যায়।

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉 🔥 যুক্ত হন

🔥 আরও পড়ুন: 👇👇👇 

👉বড়ো আপডেট EPFO-র সুদ নিয়ে!মুখে হাসি ফুটবে সরকারি-বেসরকারি কর্মীদের,এখনই দেখে নিন।

👉Post Office Scheme:সুখবর সুদ বাড়াল কেন্দ্র! দ্বিগুণ টাকা পোস্ট অফিসের এই স্কিমে

👉 Modi Sarkar:মোদী জমানায় প্রায় দ্বিগুণ মাথাপিছু বেড়েছে আয়,কতগুণ জানেন? জানলে অবাক হবেন।

👉প্যান এবং আধার লিঙ্কিং অনলাইনের জন্য কীভাবে ১০০০ টাকা দিতে হয়? ৩১ মার্চের পর কী ঘটবে, জানা আছে?

👉Duare Sarkar Camp 2023-পয়লা এপ্রিল থেকে দুয়ারে সরকার ক্যাম্প চালু, কি কি প্রকল্পের সুবিধা মিলবে?

Leave a Comment

ফলো পেজ

G-news