Driving Licence – এবার অনলাইনে বাড়ি বসেই মাত্র 4 ঘন্টায় পাবেন ড্রাইভিং লাইসেন্স।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গতানুগতিক নিয়ম অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স পাওয়া মানেই মাসের পর মাস অপেক্ষা। (Driving Licence) এবং বারবার মোটরযান অফিসে প্রদক্ষিণ করে (মোটরযান বিধি)। সরকারি নিয়ম অনুযায়ী ১৫ দিনের মধ্যে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার কথা থাকলেও লাইসেন্স পেতে অনেক হয়রানির শিকার হতে হয়। কিন্তু নতুন নিয়মে আর দীর্ঘ অপেক্ষা নেই, এবার মাত্র ৪ ঘণ্টায় পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স। হাওড়ায় পাইলট প্রকল্পের উদ্বোধন করলেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। এখন নিলামের মাধ্যমে অভিনব নম্বর দেওয়া হবে।

আমরা এখন সহজে গাড়ি কিনতে পারলেও সহজে ড্রাইভিং লাইসেন্স পেতে পারি না। আর গাড়ি চালাতে চাইলে অবশ্যই লাইসেন্স লাগবে। লাইসেন্স পেতে পরিবহন বিভাগে গিয়ে আবেদন করতে হতো। আপনাকে শুধু আবেদন করতে হবে না এবং পরীক্ষার জন্য অপেক্ষা করতে হবে। তারপর কয়েক মাস পর মেইলে লাইসেন্স আসে। আর এই নিয়ম সংশোধন হতে চলেছে।

Motor Vehicle Act for Driving Licence:

এই হয়রানি যাতে আর না ঘটে তার লক্ষ্য নিয়ে রাজ্যে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার জন্য একটি নতুন ব্যবস্থা চালু করতে চলেছে পরিবহণ দফতর। পাইলট প্রকল্প চালুর পর পরিবহনমন্ত্রী জনানকে লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদনকারীকে পরীক্ষার জন্য ডাকা হবে। পরীক্ষার ৪ ঘণ্টা পর লাইসেন্সের কপি (ড্রাইভিং লাইসেন্স) মোবাইল ফোনে চলে আসবে। ফলে গাড়ি চালাতে কোনো সমস্যা হবে না। এরপরই লাইসেন্স স্মার্ট কার্ড বাড়িতে পৌঁছে দেবে পরিবহন দফতর।

Driving Licence

শুধু লাইসেন্স নয়, বদলে যাচ্ছে গাড়ির অভিনব নম্বর দেওয়ার পদ্ধতিও। নিলামে সর্বোচ্চ দরদাতাকে একটি অভিনব নম্বর দেবে পরিবহণ দফতর। গাড়ি কেনার আগেও তারা অভিনব নম্বর বুক করে নেবে। প্রসঙ্গত, অভিনব নম্বর হল, নিজের পছন্দের নম্বরটি বেছে নিতে পারেন নিজের গাড়ির জন্য। সেই ক্ষেত্রে, তবে, আপনাকে অতিরিক্ত চার্জ দিতে হবে।

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉 🔥 যুক্ত হন

🔥 আরও পড়ুন: 👇👇👇 

আরও পড়ুন »   DA Meeting: ডিএ নিয়ে মিটিং সরকারি কর্মীদের সাথে, তবে মানতে হবে এই শর্ত। দেখুন, বড়ো আপডেট!

👉বড়ো আপডেট EPFO-র সুদ নিয়ে!মুখে হাসি ফুটবে সরকারি-বেসরকারি কর্মীদের,এখনই দেখে নিন।

👉Post Office Scheme:সুখবর সুদ বাড়াল কেন্দ্র! দ্বিগুণ টাকা পোস্ট অফিসের এই স্কিমে

👉 Modi Sarkar:মোদী জমানায় প্রায় দ্বিগুণ মাথাপিছু বেড়েছে আয়,কতগুণ জানেন? জানলে অবাক হবেন।

👉প্যান এবং আধার লিঙ্কিং অনলাইনের জন্য কীভাবে ১০০০ টাকা দিতে হয়? ৩১ মার্চের পর কী ঘটবে, জানা আছে?

👉Duare Sarkar Camp 2023-পয়লা এপ্রিল থেকে দুয়ারে সরকার ক্যাম্প চালু, কি কি প্রকল্পের সুবিধা মিলবে?

Leave a Comment

ফলো পেজ

G-news